-->

বিড়ালের প্রকারভেদ




জেবা সামিহা তমা,(রংপুর)ঃ

অবসর সময়ের সঙ্গী বা খেলার সাথী আবার কখনো ভালোলাগার পোষা প্রাণী বা শখের বশেই গৃহপালিত প্রাণী হতে পারে বিড়াল। 

ভোর ও সন্ধ্যায় শিকারি হিসেবে দক্ষ বিড়াল, কারণ বিড়াল খুব তীক্ষ্ণ ও উচ্চ শব্দ কম্পাংক শুনতে পারে এবং সম্পূর্ণ অন্ধকারেও খুব ভালোভাবেই দেখতে পারে। এই কারণগুলো বিড়ালের প্রতি মানুষকে আকৃষ্ট করে। আর আকৃষ্টের কারণেই মানুষ বিড়ালকে তার নিজের কাছে অর্থাৎ ঘরে রেখে দেয়। 

৭৫০০ খ্রিস্টপূর্বে বিড়াল গৃহপালিত প্রাণী হিসেবে পরিচিতি পাওয়া শুরু করে। অবশ্য প্রাচীন মিশরে বিড়ালের পূজা করা হতো বলে তখন মিশরে ঘরে বিড়াল পালন করা হতো। 


মানুষের বিড়ালের প্রতি আকৃষ্ট হওয়ার আরও একটি কারণ হলো বিড়ালের ধরণ বা প্রকারভেদ। বিড়ালকে যখন দুটি শ্রেণিতে বিভক্ত করা হয় অর্থাৎ বাঘ, সিংহ, চিতাবাঘকে বড় বিড়াল এবং বন্য ও গৃহপালিত বিড়ালকে ছোট বিড়াল হিসেবে ধরা তখন এর প্রজাতির সংখ্যা ৩৪। আবার অনেকে বিড়ালের প্রজাতি বলতে বোঝে গৃহপালিত বিড়াল এবং গৃহপালিত ও বন্যবিড়ালের সংমিশ্রণ বা হাইব্রিড বিড়ালগুলোর প্রজাতি। এক্ষেত্রে বলে রাখি বিড়ালেরও বিবর্তন তত্ত্ব রয়েছে। বিজ্ঞানীদের মতে বন্যবিড়াল প্রজাতি থেকে বিকশিত হয়েছে  গার্হস্থ্য বিড়াল বা গৃহপালিত বিড়াল। ৭০,০০০ থেকে ১০০,০০০ বছর পূর্বে বন্যবিড়াল তাদের জিনগত বংশধরকে বিকশিত করেছিলো যা অবশেষে সমস্ত গৃহপালিত বিড়ালের পরিচিতি ঘটায়। ধারণা করা হয় ৮০০০ খ্রিস্টপূর্বাব্দে মধ্য প্রাচ্যে বন্যবিড়াল থেকে গৃহপালিত বিড়াল সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। 


International Progressive Cat Breeders Alliance (IPCBA)এর মতে ২০১৬ সাল পর্যন্ত ৭৩ প্রজাতির বিড়াল অন্তভূর্ক্ত করা হয়েছে। 

The International Cat Association (TICA) এর তথ্য অনুযায়ী ৫৮ প্রজাতি ; Cat Fancier's Association (CFA) এর তথ্য অনুযায়ী ৪৪ প্রজাতির ; Federation Internationale Feline (FIFe) এর মতে ৪৩ প্রজাতির বিড়াল রয়েছে। এতগুলো সংস্থার প্রত্যেকটিই যখন ভিন্ন ভিন্ন তথ্য দেয় তখন এসব বিশ্বাস করা সত্যি কঠিন হয়ে পড়ে। তবে আরও একটি পরিসংখ্যান বলে পৃথিবীতে ২০০ কোটি থেকে ৬০০ কোটিরও অধিক বিড়াল রয়েছে। কিন্তু ঠিক কতটা বিড়াল বা কত প্রজাতির বিড়াল রয়েছে পৃথিবীতে তা নির্দিষ্ট করে বলা অসম্ভব। অস্ট্রীয় অঞ্চল, মাদাগাস্কার ও প্রশান্ত মহাসাগরের দ্বীপসমূহ ছাড়া প্রায় পুরো বিশ্বের বিড়াল প্রজাতি গণনা করা হয়েছে বলে ধারণা করা হয়। বর্তমানে ইউকিপিডায় ৯৭ ধরণের বিড়ালের বিবরণ পাওয়া যায়। বিড়ালের প্রজাতিসমূহের বিস্তার দক্ষিণপূর্ব এশিয়ায় সর্বোচ্চ, এমনও হয়েছে শুধুমাত্র একটি এলাকায় ৭ প্রজাতির বিড়াল পাওয়া গেছে। বাংলাদেশে ৮ প্রজাতির বিড়াল থাকলেও দুঃখের সাথে বলতে হয় বর্তমানে ৬ প্রজাতির বিড়াল হুমকির মুখে। এসবের মধ্যে বনোবিড়াল ও মেছো বিড়াল বিলুপ্তপ্রায়। 


বিড়ালের প্রজাতি নির্ধারণ করা হয় বিড়ালের লোম, গায়ের রং বা ধরণ ও বৈশিষ্ট্য অনুযায়ী। পৃথিবীর সবচেয়ে দামি বিড়াল হলো Ashera যার মূল্য হলো ১০০০০০ ডলার। এটি একটি হাইব্রিড বিড়াল। তবে বিড়াল জাতের মধ্যে বর্তমান সময়ে সেলিব্রেটি বিড়াল হলো Scottish Fold যাদের নিয়ে বানানো হয়েছে হলিউড সিনেমা এবং তৈরি হচ্ছে অসংখ্য meme. 


প্রাচীন যুগের মিশরে ধর্ম পালন ছাড়াও বর্তমানে মুসলিম, হিন্দু ধর্মে বিড়াল পালন ও হত্যা নিয়ে রয়েছে অনেক নির্দেশনা। যুগ থেকে যুগান্তর একা থাকতে ভালোবাসা প্রাণীটি হয়ে উঠেছে মানুষের প্রিয় পোষা প্রাণী। বিড়ালের প্রকারভেদ বিলুপ্ত হওয়া থেকে রক্ষা করে তাদের সঠিক জীবনযাপনে সহয়তা করার মাধ্যমে বেঁচে থাকুক মানুষের মনুষ্যত্ব।



বিড়ালের প্রকারভেদ বিড়ালের প্রকারভেদ Reviewed by সম্পাদক on রবিবার, নভেম্বর ২১, ২০২১ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.